শ্বেত সুন্দর শেখ জাইদ মসজিদ

Sheik Zayeed Mosque, UAE
Sheik Zayeed Mosque, UAE




আবুধাবী শেখ জাইদ মসজিদ সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সবচেয়ে বড় এবং সমস্ত পৃথিবীর মধ্যে ষস্ঠতম।সমস্ত পৃথিবীর ভ্রমণপিয়াষী মানুষের জন্য ইহা একটি চমকপ্রদ বিনোদন কেন্দ্র।


Women visitor in Sheik Zayeed Mosque
Visitor in Mosque

২০০৭ সালের পবিত্র রমজান মাসে ইহা প্রথম সকলের জন্য খুলে দেয়া হয়।মসজিদের ডিজাইনে আরব, মোগল ও মরিশ নক্শার সমন্বয় সাধন করা হয়েছে।মূল মসজিদের চার কোনায় চারটি বড় মিনার রয়েছে যাহার উচ্চতা প্রায় ১১৫ মিটার এবং শ্বেত পাথড়ে সজ্জিত ৫৭ টি ডোম মূল মসজিদ ও বাহিরের আঙ্গিনায় স্থাপিত।

মসজিদটিতে একসাথে ৪০,০০০ হাজার নামাজি নামাজ আদায় করতে পারেন।শুধু মূল মসজিদের ভিতর একসাথে ৯,০০০ নামাজি নামাজ আদায় করতে পারেন।মূল মসজিদের সাথে অতিরিক্ত দু'টি কামরা রয়েছে শুধুমাত্র মহিলা নামাজিদের জন্য যাহার প্রত্যেকটির ধারন ক্ষমতা ১,৫০০ জন।শেখ জাইদ কেন্দ্রিয় মসজিদ একটি আধুনিক শিক্ষা কেন্দ্রও।প্রয়াত শেখ জাইদ বিন সুলতান আল নাহিয়ান এই মসজিজের পাশেই সায়িত রয়েছেন।
Beautiful  Zayeed Mosque


Costly Interior in  Zayeed Mosque




এই মসজিদটির কিছু বিশ্ব রেকর্ড রয়েছেঃ নামাজ কক্ষে বিছানো কারপেটটি বিশ্বের সবচেয়ে বড় কারপেট যাহার নক্শা করেছেন ইরানি ডিজাইনার- আলি খালিকী। ১,২০০জন বুননকারী, ২০ জন টেকনিশিয়ান ও ৩০ জন কর্মচারী মিলে ৫,৬২৭ মিটার লম্বা ও প্রায় ৪৭ টন ওজনের কারপেটটি তৈরী করেন।
Beautiful and Biggest Mosque in UAE
 আলোক সজ্জার জন্য জার্মানী থেকে আনা হয়েছে সবচেয়ে বড় ঝাড়বাতি যাহাতে কপার ও স্বর্নের প্রলেপ এবং লক্ষাধিক ক্রিস্টাল দ্বারা সাজানো হয়েছে।মসাজদটির অদ্বিতিয় আলোক সজ্জার নক্শা করেছেন আলোক সজ্জাবিদ   জনাথন স্পায়ার্স। রাতের বেলা বাহিরর দেয়াল থেকে নীলাভ-ঘিয়ে আলো বিচ্ছুরিত হয় যাহার উজ্জলতা চঁাদের আলোর সাথে পরিবর্তিত হয়ে থাকে।


সুত্রঃ খালেজ টাইম- ১৩ মে, ২০১২ অবলম্ভনে।

3 comments:

WAZIPOINT:
Thank you very much to visit and valuable comments on this blog post. Keep in touch for next and new article. Share your friends and well-wisher, share your idea to worldwide.