কপি লুয়াক কফিঃ






লুয়াক বিড়াল কফি ফল খাচ্ছে


১৯ শতাব্দীর প্রথম দিকে ডাচরা ইন্দোনেশিয়ার জাভা ও সুমাত্রায় কফি চাষ শুরু করেন। কিন্তু দামি কফি-দানা তারা স্থানীয় কৃষকদেরকে ব্যবহার করতে দিত না।


 কিন্তু কৃষকরা দেখতে পেল লুয়াক বিড়াল তাদের খামারের কফি ফল খাচ্ছে কিন্তু কফির বীজ হজম করতে পারছে না, যা পায়খানার সাথে বেরিয়ে যাচ্ছে। তখন তারা এই বিড়ালের পায়খানা সংগ্রহ করে হজম না হওয়া বীজ পৃথক ও পরিষ্কার করে ভেজে গুড়া করে তারা তাদের প্রাণপ্রিয় পানীয় কফির স্বাদ পেতে লাগল। 


কপি লুয়াক বা সিভেট ক্যাট কফি'কে পৃথিবীর শ্রেষ্ঠ কফি হিসেবে অভিহিত করা হয়।

 কপি হলো ইন্দোনেশিয়ান শব্দ যার অর্থ কফি, আর লুয়াক হলো এক ধরনের বিড়াল, আর এ দু'য়ের মিলনে হয় কপি লুয়াক। 

সদ্য ত্যাগকৃত লুয়াক বিড়ালের পায়খানা

উত্কৃস্টমানের কফি নির্বাচনের জন্য কফি ফলের এ্যারাবিকা গন্ধই একমাত্র মাধ্যম যার সাহায্যে নির্ধারণ করা হয়। আর এক্ষেত্রে সিভেট ক্যাট তার সুপার ন্যাচারাল আলট্রা সেনসিটিভ গন্ধ নির্ধারণ পদ্ধতির সাহায্যে বাগানের সবচেয়ে ভাল ও পাঁকা সুমিষ্ট ফলগুলো খেয়ে থাকে। এগুলো বিড়ালের হজম প্রক্রিয়া যন্ত্রের ভেতর দিয়ে প্রবাহিত হওয়ার সময় এনজাইম যা প্রকৃতিগত ভাবে পাকস্থলীর ভিতর তৈরি একধরনের রাসায়নিক পদার্থের সাথে মিশে কফি দানার উপরের নরম অংশ ক্ষয়ে গিয়ে বিশেষ ফারমেন্টেশনের মাধ্যমে ভেতরের সার অংশে রূপান্তরিত হয় যা থেকেই বিশ্ব সেরা স্বতন্ত্র এক মসৃণ পানীয়ের সৃষ্টি হয়।

কফি তৈরির জন্য সংগৃহিত পায়খানা
 হজম না হওয়া কফির বীজ ক্লাস্টার আকারে কৃষকরা সংগ্রহ করে রোদে শুকিয়ে বিক্রির জন্য প্রস্তুত করে।

কপি লুয়াকের এই গুণ শুধুমাত্র সিভেট ক্যাট থেকেই সম্ভব যা উন্মুক্ত ভাবে যে কোন জায়গায় ঘোরে বেড়াতে পারে ও পছন্দ মত ফল খেতে পারে। এরা শুধু পাঁকা এ্যরাবিকা কফিই ফলই খায় না, সাথে অন্যান্য সুমিষ্ট ফল যেমন-পাঁকা কলা, পেঁপে খেয়ে থাকে। আর এসবের প্রকৃতিগত সংমিশ্রণেই উন্নত গুণের কপি লুয়াক কফি পাওয়া যায়।



অবশেষে আপনার সমস্ত ক্লান্তি দূর করার জন্য প্রস্তু

No comments:

Post a Comment

WAZIPOINT:
Thank you very much to visit and valuable comments on this blog post. Keep in touch for next and new article. Share your friends and well-wisher, share your idea to worldwide.