পাখির বাসার সোপ



পাখির বাসার সোপ


উন্নত মানের এক পাউন্ড পাখির বাসার দাম প্রায় ৪,৫০০ ইউএস ডলার।

আমরা বিভিন্ন সময় নানা রকমের খাবারের গল্প শুনে থাকি বা বিভিন্ন মিডিয়ায় আশ্চর্য রকমের খাবার গ্রহণের ভিডিও দেখে থাকি। আজ আমরা তেমনি একটি আশ্চর্য নোঙরা খাবারের বিষয়ে জানব। খাবারের বিষয়ে যারা বেশি সেনসিটিভ তাদের এ লেখা না পড়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ করছি।



সংগৃহিত সুইপ্টলেট্স পাখির বাসা
সংগৃহিত সুইপ্টলেট্স পাখির বাসা
এমনও লোক আছে যারা পাখির বাসার সোপ খেতে ভীষণ ভালবাসেন। তারা এটাকে বিভিন্ন ঔষধি গুণসম্পন্নও মনে করেন। আপনি হয়তো ভাবছেন পাখির বাসা, সেখানে কিছু শুকনো পাতা বা খড়কুটো রয়েছে যাতে এমন যাদুকরী শক্তি থাকলেও থাকতে পারে। কিন্তু ভাল করে চিন্তা করে দেখুন এ বাসাগুলো আসলে পাখির পায়খানা, ত্যাগকরা মল শুকিয়ে শক্ত হয়ে তৈরি হয়েছে। আপনি যখন এক বাটি সোপ খাচ্ছেন তার মানে বিভিন্ন মস্‌লা দিয়ে তৈরি করা একবাটি পায়খানা খাচ্ছেন!!


শুনতে যতটা খারাপ মনে হচ্ছে আসলে অতটা না। এই বাসাগুলো সুইপ্টলেট্স নামক এক ধরনের ছোট্ট পাখির তৈরি যারা দক্ষিণ এশিয়ার বিভিন্ন কেভ এ বাস করে। হংকং এ পাখির বাসার সোপের বেশ কদর রয়েছে। উন্নত মানের এক পাউন্ড পাখির বাসার দাম প্রায় ৪,৫০০ ইউএস ডলার।



ফিলিপাইন এর উত্তরাঞ্চলীয় সমুদ্রতীরয় পর্যটন শহর এল'নিডো এর কিছু রেস্টুরেন্টে পাখির বাসার সোপ পরিবেশন করে। আসলে ফিলিপিনোরা এ সোপ খায়না, পর্যটকদের জন্য আয়োজন করে থাকে। এল'নিডো শহরের পার্শ্ববর্তী ব্যাকোইট বে দ্বীপ অঞ্চলের চুনা পাথরের পাহাড় থেকে ফিলিপিনোরা এই পাখির বাসা সংগ্রহ করে।


No comments:

Post a Comment

WAZIPOINT:
Thank you very much to visit and valuable comments on this blog post. Keep in touch for next and new article. Share your friends and well-wisher, share your idea to worldwide.