কাঠ পোড়ালে তরল হয়!

কাঠের দহন


কাঠ তরল হতে পারে!

এটা একটা মজার প্রশ্ন, কাঠ পোড়ালে গলে না কেন? তার মানে সবাই জানে সবকঠিন পদার্থই একটা নির্দিষ্ট তাপমাত্রার পর গলে যায়। অর্থাৎ তাপ বাড়াতে থাকলে এটা তরলে পরিণত হবে। এর পরও তাপ দিতে থাকলে উহা গ্যাসে পরিণত হবে। এটা স্কুল পড়ুয়াদের কাছে বিজ্ঞান মেলায় বা বিশেষ আয়োজনে মজার ও গর্বের প্রদর্শনী হতে পারে। আমরা অন্তত সবাই শৈশবে কম-বেশি আগুন নিয়ে মজা করেছি।



ওহ! মজার প্রশ্নের সহজ উত্তর হল কাঠ গলে না কারণ "কাঠের দহন বা জ্বলে যাওয়ার তাপমাত্রা  গলনাঙ্ক বা গলে যাওয়ার তাপমাত্রার চেয়ে কম"। কি রাজনৈতিক উত্তরের মতো হয়ে গেল! কিন্তু সমস্যা হলো, দহন বা জ্বলন কি? কাঠের দহন তাপমাত্রা কত? দহন বা জ্বলন সাধারণ অর্থে রাসায়নিক ক্রিয়া, যখন কোন দাহ্য পদার্থ (এখানে কাঠ) অক্সিডাইজার (আগুনের আসে পাশের বাতাস) এর উপস্থিতিতে এর রাসায়নিক গঠন পরিবর্তিত হয়ে অন্য রাসায়নিক পদার্থে পরিণত হয়। প্রক্রিয়াটি মূলত এক্সোথার্মিক- যা আলো ও তাপ রিলিজ করতে পারে।



কাঠ সাধারণত সেলুলোজ, লিগনিন ও পানি দিয়ে তৈরি। কাঠ জ্বালালে তা ভেঙ্গে চারকল, পানি, মিথানল ও কার্বন ডাই-অক্সাইড তৈরি হয়। এটা তেমন না, পানিকে যেমন ঠাণ্ডা করলে পুনরায় বরফে পরিণত হয়। কাঠ পোড়ানো থেকে প্রাপ্ত পদার্থ ঠাণ্ডা করলে এটা অবশ্যই আগের অবস্থায় ফিরে আসে না।



দহন বা জ্বলন প্রক্রিয়ায় প্রাপ্ত প্রত্যেকটি পদার্থেরই একটি স্বাভাবিক তাপমাত্রা থাকবে যে প্রক্রিয়া আগে দেখানো হল। তাপমাত্রা যত বেশি, প্রক্রিয়াটি তত তাড়াতাড়ি ঘটবে। দহন তাপমাত্রা যদি গলন তাপমাত্রার চেয়ে কম হয় তাহলে উক্ত পদার্থ কখনও গলবে না। কারণ গলার আগেই উহা অন্য পদার্থে পরিবর্তিত হয়ে যাবে।

কাঠের ক্ষেত্রে ৫০০-৬০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় "পেরোলাইসিস" নামের একটি প্রক্রিয়া শুরু হয়। পেরোলাইসিস একটি স্বনিরবিচ্ছিন্ন এক্সোথার্মিক প্রক্রিয়া। এই তাপমাত্রায় কাঠ থেকে মিথেন ও মিথানলসহ (একই জিনিস গ্যাসোলিনের মধ্য সংযোজিত থাকে) প্রায় ১০০টি রাসায়নিক পদার্থ পাওয়া যায় যা জ্বলতে শুরু করে। যখন এইসব রাসায়নিক জ্বলতে শুর করে তখন তাপমাত্রা অনেক বেড়ে যায় ফলে অবশিষ্ট চারকল (পুড়া কাঠকয়লা) আবার ভেঙ্গে ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের মত পদার্থ তৈরি হয়।



হ্যাঁ, আপনার জানার জন্যই বলছি: ঘরের তাপমাত্রায় মিথানল তরল এবং অন্য রাসায়নিক পদার্থ যেমন-ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামও তরল আকারে সম্ভব।

 সুতরাং কাঠ তরল হতে পারে! হ্যাঁ, ইহা সত্যি!!


যদিও সব উপাদান একত্র করার পর আর কাঠ পাওয়া সম্ভব না, তেমনি সত্যিকারে তরল কাঠও না।

No comments:

Post a Comment

WAZIPOINT:
Thank you very much to visit and valuable comments on this blog post. Keep in touch for next and new article. Share your friends and well-wisher, share your idea to worldwide.