বর্জ্য কফি'র তলানিতে প্রতিশ্রুতিময় বিকল্প জ্বালানি

বর্জ্য কফি'র তলানি থেকে  প্রতিশ্রুতিময় বিকল্প জ্বালানি পাওয়ার উপায় উদ্ভাবন করছেন বিজ্ঞানীরা


বর্জ্য কফির ব্যাবহার
চিত্র: বর্জ কফির বিরাট স্তুপ


ভবিষ্যতের জ্বালানী সংকট নিয়ে কমবেশি সবাই চিন্তিত। আর এসময় আরও একটি আশার বার্তা হল- ফেলে দেওয়া পুরাতন কফি'র তলানি থেকে পাওয়া যাবে প্রয়োজনীয় জ্বালানী। আমেরিকার সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ গবেষক এমন উপায় বের করেছেন যার ফলে পুরাতন কফি'র তলানি থেকে ভবিষ্যতের গাড়ি, ফার্নেস ও অন্যান্য উৎসের জন্য সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব জ্বালানী পাওয়া সম্ভব।তারা দেখিয়েছেন যে, বর্জ্য কফির তলানি থেকে বায়োডিজেল ও সক্রিয় কার্বনসহ তিন ধাপে জ্বালানী রূপান্তর সম্ভব:
  •  বর্জ্য থেকে তেল পৃথক করে।
  •  বায়োডিজেল উৎপাদনে ইম্পিউরিটি পৃথকীকরণে তেল অপসারণের পর বর্জ্য কফির তলানি শুকিয়ে।
  •  জৈব-বস্তু বা বায়োমাস ব্যবহারের অনুরূপ বিদ্যুতের জন্য একটা বিকল্প শক্তির উৎস হিসেবে বাকি যা ছিল তা পুড়িয়ে।
গবেষকরা পরীক্ষার জন্য দোকান থেকে পাঁচ গ্যালনের এক বালতি বর্জ্য কফি তলানি সংগ্রহ করেন। সংগ্রহের পর বর্জ্য কফি'র তলানি থেকে তেল  এবং  বায়োডিজেল ও উপজাত  গ্লিসারিনে রূপান্তরিত ট্রাইগ্লিসেরাইড (তেল) বের করে ফেলেন। তারপর বর্জ্য কফি'র তলানি শুকান এবং এই বর্জ্য কফি'র তলানি  থেকে প্রাপ্ত বায়োডিজেল শোধন করেন।

প্রথমিক ফলাফলে দেখা যায় যে, বর্জ্য কফি'র তলানিতে শতকরা ৮.৩৭ থেকে ১৯.৬৩ ভাগ তেল রয়েছে এবং কফি তেল থেকে উৎপাদিত বায়োডিজেল ASTM আন্তর্জাতিক D6751মান পূরণ করে। বাণিজ্যিক ভাবে পরিশোধিত পণ্যের সাথে তুলনা করলে,  অশোধিত বায়োডিজেল যেমন-মিথানল এবং রেসিডোয়াল গ্লিসারিং এর ইম্পিউরিটি শোধনে একটি পরিশোধন উপাদান হিসেবে বর্জ্য কফি'র তলানি ব্যবহারের দক্ষতা অবশ্য সামান্য কম পাওয়া যায়।যাইহোক, পরিশোধন পণ্যের খরচ বিবেচনায় গবেষকদের প্রাপ্ত ফলাফল একটি প্রতিশ্রুতিময় বিকল্প জ্বালানির ইঙ্গিত প্রদর্শন করে। বর্জ্য কফি'র তলানি থেকে সক্রিয় কার্বন আহরণে পরিশোধন দক্ষতা বৃদ্ধির জন্য ভবিষ্যতে গবেষণা চলতে থাকবে।  পরিচ্ছন্ন-জ্বালানি বায়োডিজেল কার্বন মনোক্সাইড, হাইড্রোকার্বন এবং Particular Matters (PM) নির্গমন হ্রাস করে। 

অনুমান করা হয় যে  বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই পানীয়  বানানো থেকে শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রতি বছর এক মিলিয়ন টনের অধিক বর্জ্য কফি'র তলানি জমা হয় যা মাটি ভরাটের কাজে ব্যবহৃত হয়। ঐতিহ্যবাহী বায়োডিজেল সাধারণত মূল্যবান বুট্টা, পাম ও সয়াবিন থেকে তৈরি হয়। আর প্রতি বছর সারা বিশ্বে প্রয় ১৬ বিলিয়ন পাউন্ড কফি উত্পন্ন হয় এবং  এর বর্জ্য কফি থেকে প্রায় ৩৪০ মিলিয়ন গ্যালন বায়োডিজেল উৎপাদন করা সম্ভব বলে বিজ্ঞানীরা মনে করেন। অতএব জ্বালানির বিকল্প উৎস হিসেবে এক্ষাতটি একেবারে ক্ষুদ্র নয়। তাই তো বর্জ্য কফি'র তলানিতে প্রতিশ্রুতিময় বিকল্প জ্বালানি খুঁজতে দোষ নেই।


No comments:

Post a Comment

WAZIPOINT:
Thank you very much to visit and valuable comments on this blog post. Keep in touch for next and new article. Share your friends and well-wisher, share your idea to worldwide.