ক্যাপাসিটর এবং ব্যাটারির মধ্যে পার্থক্য কি?

What Is the Difference between Capacitor and Battery?

ক্যাপাসিটর এবং ব্যাটারি উভয়ই চার্জ জমা করলেও পার্থক্য রয়েছে বেশ

একটি ব্যাটারি বা একটি ক্যাপাসিটার উভয়ই চার্জ শক্তি স্টোরেজ উপাদান। কিন্তু, তারা সত্যিই একে অপর থেকে ভিন্ন।  

একটি ব্যাটারি রাসায়নিক-শক্তি আকারে শক্তি সঞ্চয় করে, যেখানে ক্যাপাসিটর ইলেকট্রস্ট্যাটিক ক্ষেত্র (field) ব্যবহার করে। 

একটি ব্যাটারি সাধারণত  শক্তির ঘনত্ব অনেক বেশি, যার অর্থ একক ঘনত্বে অনেক বেশি শক্তি সঞ্চয় করতে পারে। 

ক্যাপাসিটাররা যদিও অভ্যন্তরীণ প্রতিরোধ ক্ষমতার ক্ষেত্রে অধিক উচ্চতর হয়, যা স্বল্প সময়ের জন্য অনেক বেশি শক্তি সরবরাহ করতে পারে। 

একটি ব্যাটারি সাধারণত তার টার্মিনাল জুড়ে একটি ধ্রুবক (constant) ভোল্টেজ বজায় রাখে, এটি প্রায় সম্পূর্ণরূপে নির্গমন হয় যখন ভোল্টেজ ড্রপ হয়ে যায়। ক্যাপাসিটরে যেখানে মুহূর্তের মধ্যে ভোল্টেজ ড্রপ শুরু হয়। 

একটি ক্যাপাসিটর  ফিল্টারিং অ্যাপ্লিকেশনএর জন্য ব্যবহার করা যেতে পারে। 

একটি ব্যাটারি সবসময় একটি পোলারিটি থাকে। 

 অনুরুপ ভাবে, এই তালিকাটি আরও লম্বা করা যাবে, কিন্ত আমি এখানে থামাতে চাচ্ছি।



অবশ্য, সম্প্রতি  শক্তির উৎস হিসাবে সুপার-ক্যাপাসিটারগুলি ব্যবহার করা শুরু হয়েছ, তাছারা শক্তির সংক্ষিপ্ত বিস্ফোরণের জন্যও ক্যাপাসিটর ব্যবহার করা হয়, যা বেশ মজারই বটে!

ব্যাটারি একটি সক্রিয় ডিভাইস, যা একটি সার্কিটে (power / energy)  সরবরাহ করে। ক্যাপাসিটর একটি প্যাসিভ উপাদান। তবে উভয় এই শক্তি জমা করে রাখে। শক্তি সঞ্চয়ের জন্য তাদের ব্যবহার তুলনা করা যেতে পারে।

 ব্যাটারি শক্তি সঞ্চয়ের জন্য ইলেক্ট্রোকেমিক্যাল ডিভাইস। এটি সংরক্ষিত  রাসায়নিক পদার্থ চার্জ করার সময় বৈদ্যুতিক শক্তি ব্যবহার করে। যখন নিষ্কাশন বা ডিসচার্জ হয় তখন বিপরীত রাসায়নিক ক্রীয়া হয়। উভয় চার্জ / ডিসচার্জ প্রক্রিয়াগুলিতে রাসায়নিক প্রতিক্রিয়া থাকে।

ক্যাপাসিটর, প্রদত্ত ভোল্টেজের জন্য বৈদ্যুতিক চার্জ হিসাবে বৈদ্যুতিক ক্ষেত্রে শক্তি সঞ্চয় করে।  দক্ষতার ক্ষেত্রে ক্যাপাসিটর  98% ছাড়িয়ে যেতে পারে। সুপারক্যাপ্যাসিটারগুলি এভাবে 98% এরও বেশি দক্ষতার সাথে প্রচুর পরিমাণে শক্তি সঞ্চয় করে এবং এর পুন:রাবৃত্তি ঘটে।




No comments:

Post a Comment

WAZIPOINT:
Thank you very much to visit and valuable comments on this blog post. Keep in touch for next and new article. Share your friends and well-wisher, share your idea to worldwide.